ফেসবুক ইনস্টাগ্রাম ইমো এর মতো এপ বা PUBG এর মতো গেম বানাতে কি কি শিখতে হবে ?

PUBG Facebook

এই প্রশ্ন মাথায় আসা মানে তুমি অনেক কিছু চিন্তা করেছো। চিন্তা করা নিঃসন্দেহে ভালো কাজ। কিন্তু তোমাকে একটু হতাশ ও হতে হবে। আচ্ছা চলো তোমার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করা যাক।

একটি কুঁড়েঘর ও একটি পাকা দালান

প্রথমে একটি কুঁড়েঘর ও একটি পাকা দালান এর কথা চিন্তা করো। কুড়েঘর যে কেউ একটু চেষ্টা করলে হয়তো করতে পারবে কিন্তু পাকা দালান তৈরী করা কারো একার পক্ষে রীতিমতো অসম্ভব। কেন জানো?

কুঁড়েঘর তৈরী করতে খুব বেশি কিছু জানতে হবে না, আবার খুব বেশি কাজ ও করতে হবে না। তুমি বাশ আর গোলপাতা দিয়ে এক দিনেই তা করতে পারবে। খুব বেশি হলে বড়োজোর তিন দিন।

কিন্তু একটি পাকা দালান তৈরী করতে কি কি প্রয়োজন ? প্রথমে মাটি খুঁড়ে ভিত্তি প্রস্তর স্থাপন। এর পর পিলার গুলো করা। ছাদ করা। অনেক কাজ। তুমি একটা জিনিস খেয়াল করো এইখানে একটা দালান করতে বিভিন্ন ধরণের মানুষ ও মেশিনারিজ প্রয়োজন।

একজন আর্কিটেক্টকে দিয়ে নকশা করতে হবে। সিভিল ইঞ্জিনিয়ার সব কিছু তদারকি ও কোথায় কতটুকু কি লাগবে তা জানাবে। তারপর শ্রমিক লাগবে কাজ গুলো করার জন্য। এই এতগুলো কাজ কিন্তু কেউ একা করতে পারবে না।

প্রোগ্রামিং

প্রোগ্রামিং এর ক্ষেত্রেও বিষয়টা প্রায় একই। ছোট ছোট এপ্লিকেশন তুমি তৈরী করতে পারো। যেমন বয়স গণনার প্রোগ্রাম। এইরকম আরো বিভিন্ন প্রোগ্রাম করতে পারো। কিন্তু যখন তুমি কোনো বড় প্রজেক্ট করতে চাইবে তখন কিন্তু আর একা করতে পারবে না। যদি একা করো হয়তো দেখবে প্রজেক্ট করতে কয়েক গুন্ বেশি সময় লেগেছে।

আবার তুমি যদি কোনো গেম ডেভেলপ করতে চাও তাহলে তো কথাই নেই। কারণ ঐখানে গ্রাফিক্স একটা গুরুত্ব পূর্ন বিষয়। আরো বিভিন্ন কাজ থাকে যা তুমি প্রোগ্রামিং শুরু করার আগে বুঝবে না।

তাই যদি তুমি শুরু করতে চাও প্রোগ্রামিং, শুধু একটি কথা মনে রাখবে

A thousand miles journey starts with a single step

জাস্ট শুরু করো তুমি নিজেই বুঝে যাবে তোমার কি কি শিখতে হবে। তাই তোমার প্রশ্নের আমার একটিই উত্তর প্রোগ্রামিং শিখতে হবে।

এখন যদি জিজ্ঞেস করো কোন ল্যাঙ্গুয়েজে কাজ শিখবো তাহলে আমি বলবো php বা পাইথন শিখো। আসলে কি জানো? তুমি যাই শিখো না কেনো পরে যে কোনো ল্যাঙ্গুয়েজে সহজে মুভ করতে পারবে। প্রোগ্রামিং এ মূল বিষয় হলো লজিক বুঝতে পারা এবং কোনো বাস্তব সমস্যার লজিকেল সমাধান দেয়া। সমাধান হতে পারে একটি লজিক বা একাধিক লজিক এর সমষ্টি।

আরেকটা উদাহরণ দেখি চলো কিভাবে বাস্তব সমস্যার লজিকেল সমাধান করা যায়।

ধরো আমাদের বয়স গণনা করা প্রয়োজন। এখন কিভাবে তা করা যেতে পারে? একদম সহজে হতে পারে আজকের তারিখ থেকে তোমার জন্ম তারিখ বিয়োগ করা। এবং এক যোগ করা। এক কেন যোগ করতে হবে? ক্লাস ৫ এর বইয়ে আছে দেখে নাও।

তুমি লজিক বুঝেছো। এখন প্রোগ্রাম লিখবে। তোমাকে জানতে হবে কিভাবে প্রোগ্রাম কে আজকের তারিখ ও জন্ম তারিখ ইনপুট দিতে হবে এবং কিভাবে বিয়োগ টা করিয়ে নিতে হবে। হয়ে গেলো তোমার ছোট প্রোগ্রাম।

এই লিংক থেকে তোমার বয়স জানতে পারবে। দেখো http://age.shuvothecoder.com/

আরো কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করো বা ইমেইল করো।

ধন্যবাদ