সি প্রোগ্রাম Hello World এর ব্যাখ্যা

বন্ধুরা তোমরা নিশ্চই সি প্রোগ্রাম এর বেসিক প্রোগ্রামটি দেখেছো। অনেকে বুঝেছো, অনেকে বুঝো নি। অসুবিধা নেই আমি তোমাদের এটি বোঝাতে চেষ্টা করবো। প্রথমে চলো প্রোগ্রামটি দেখে নেই।

#include <stdio.h>
int main()
{
   // printf() displays the string inside quotation
   printf("Hello, World!");
}

এখন আমরা আমাদের বোঝার জন্য প্রোগ্রামটিকে কয়েকটি ভাগে ভাগ করে নেই।

  1. #include
  2. <stdio.h>
  3. int
  4. main
  5. printf()

প্রথমে # include:

ইনক্লুড বলতে আমরা কি বুঝি? সহজ বাংলা হলো অন্তর্ভুক্ত করা। তাহলে include দিয়ে কি বোঝানো হচ্ছে এইটা তো আমরা বুঝতেই পারছি যে এই কমান্ডের মাধ্যমে বলা হয়েছে যে কিছু একটা প্রোগ্রামে অন্তর্ভুক্ত করতে হবে। #include দিয়ে সি প্রোগ্রামকে বলা হয় লাইব্রেরি অন্তর্ভুক্ত করার জন্য।

এখন <stdio.h> কি?:

.h [ডট এইচ] দিয়ে বোঝানো হয়েছে হেডার ফাইল [হেডার ফাইল এ ফাংশন এর করণীয় সমূহ ঘোষণা করা থাকে। ]। এবং এটিকে লাইব্রেরি ফাইল ও বলা হয়ে থাকে। stdio এই অংশটা ভাঙলে দুইটি সংকেত পাওয়া যাবে। std + io প্রথম std দ্বারা বোঝানো হয়েছে standard এবং দ্বিতীয় io দ্বারা বোঝানো হয়েছে input output. অর্থাৎ <stdio.h> এই লাইব্রেরি ফাইলটি ব্যবহৃত হয় সি প্রোগ্রামে সাধারণ ইনপুট আউটপুট নিয়ে কাজ করার জন্য। লাইব্রেরিতে যেমন বিভিন্ন বইতে লেখা থাকে কোনো কাজ কিভাবে করতে হয়। তেমনি এই লাইব্রেরি ফাইলেও লেখা আছে কিভাবে সাধারণ ফাংশন গুলো কাজ করবে। তোমার কোনো কাজ করতে হলে শুধুমাত্র ফাংশন কল করলেই হবে।

এরপর int

এরপর int দিয়ে বোঝানো হয়েছে যে মেইন ফাংশন কি টাইপ ডাটা রিটার্ন করবে। এইটা একটু জটিল পরের কোনো পোস্টে ক্লিয়ার করে দেব। এখন শুধুবুঝে নাও এইটা না লিখলে প্রোগ্রাম এরর দেবে। কাজ করবে না।

এখন main()

এখন main() হলো কোনো প্রোগ্রাম এর শুরুর জায়গা। যেমন ধরো কোনো বড় ফেক্টরীতে প্রবেশ পথ। সি প্রোগ্রাম প্রথমে মেইন ফাংশন খুঁজবে এবং কাজ শুরু করবে। একটা প্রোগ্রামে অনেক ফাংশন থাকতে পারে। বেসিক প্রোগ্রামে একটি মাত্র ফাংশন থাকে।

সবশেষে printf():

সবশেষে printf(): আমরা যে লাইব্রেরি কল করেছিলাম মনে আছে? একদম শুরুতে ? ওই লাইব্রেরিতে ডিক্লেয়ার করা আছে যে printf() কি কাজ করবে। printf() এর কাজ হলো প্যারেনথেসিস এর মধ্যে যা থাকবে তা পর্দায় দেখানো। ওহ বলা ই তো হয় নি যে প্রোগ্রামিং এ ফার্স্ট ব্রাকেট কে পেরেনথেসিস বলে। আরেকটা কথা সি প্রোগ্রামিং এ কোনো শব্দ এর পর পেরেনথেসিস থাকার মানে হলো এটি একটি ফাংশন। ফাংশন কি কেন কিভাবে এটি পরের কোনো পোস্টে পাবে।

তাহলে আর দেরি কেন? তোমার প্রথম প্রোগ্রামটি তোমার ফোনে রান করে দেখো।

দেখো স্মার্টফোনে প্রোগ্রামিং কিভাবে করবো?

সমস্যা হলে অবশই আমাকে জানাবে কমেন্ট বক্সে বা আমাদের পেজ এর ইনবক্সে।